সুস্থ থাকতে, এনার্জি বাড়াতে প্রতি দিনের ডায়েটে ফল, শাকসবজির পাশাপাশি বিভিন্ন রকম বাদাম খাওয়ার পরামর্শও দেন চিকিৎসকরা। আখরোট, আমন্ড, কাজু, পেস্তা সব রকম বাদামেরই রয়েছে নিজস্ব গুণ। যা শরীরের বিভিন্ন সমস্যা দূরে রাখতে সাহায্য করে। তবে এ বার বাদামের গুরুত্ব আরও খানিকটা বেড়ে গেল। কারণ নতুন এক গবেষণা জানাচ্ছে, যে কোনও ধরনের বাদাম কোলন ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

জার্মানির জেনা ইউনিভার্সিটির একদল গবেষকের মতে শরীরে রিঅ্যাকটিভ অক্সিজেন ডিটক্সিফাই করার স্বাভাবিক ক্ষমতা রাখে বাদাম। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আল্ট্রভায়োলেট রেডিয়েশন, কিছু

nuts

রাসায়নিক ও খাবার মেটাবলিজমের কারণে শরীরে এই রিঅ্যাকটিভ অক্সিজেন তৈরি হয়। যা ডিএনএ-র গঠন নষ্ট করে ক্যানসার কোষ তৈরি করে। বাদাম ক্যানসার কোষের বৃদ্ধি রুখতে পারে।

জেন ইউনিভার্সিটির গবেষক উইকে স্ক্লরম্যান জানান, অনেক দিন ধরেই আমার জানতাম বাদামের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা হার্টের জন্য উপকারি, ওজন নিয়ন্ত্রণে রাখতে ও ডায়াবেটিসের প্রকোপ রুখতে সাহায্য করে। এই গবেষণার জন্য আমরা পাঁচটি প্রকারের বাদাম নিয়ে পরীক্ষা করেছিলাম। আমন্ড, পেস্তা, আখরোট, হেজেলনাট ও মাকাডামিয়া নাটস। বাদামগুলো টেস্ট টিউবে কৃত্রিম পদ্ধতিতে হজম করানো হয় ও ক্যানসার কোষের উপর প্রভাব পরীক্ষা করে দেখা হয়।মলিকিউলার কার্সিনোজেনেসিস জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।