১। ক্লিন স্কিন

ব্রনের সবচেয়ে ভয়ংকর সমস্যা হলো এটি চলে গেলোও ত্বকে এর দাগ রেখে দেয়।  আর বিচ্ছিরি এই দাগ দূর করতে বেশ কষ্টসাধ্য। জেসমিন টি এই সমস্যার সমাধান করে দেবে। এর অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান ব্রণের কালো দাগ দূর করে ক্লিন এবং ক্লিয়ার স্ক্রিন পেতে সাহায্য করবে। জেসমিন টি ঠান্ডা করে ত্বকে ব্যবহার করুন। এটি ত্বক থেকে অতিরিক্ত তেল দূর করে পিএইচপি লেভেল ঠিক রাখে।

২। স্ক্রাব

গ্রিন টির স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে কম-বেশি সবাই জানে। এই গ্রিন টি তৈরির পর টি ব্যাগটি ফেলে না দিয়ে রেখে দিন টি ব্যাগ থেকে দানাগুলো বের করে রোদে শুকিয়ে নিন।  এই চা পাতা গুঁড়ো স্ক্রাব হিসেবে ত্বকে ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে এটি ত্বকে পরিবর্তন নিয়ে আসবে।

৩। চোখের ফোলভাব দূর করতে

চোখের ফোলাভাব দূর করতে টি ব্যাগ বেশ কার্যকর। ব্যবহৃত টি ব্যাগ ফ্রিজে রাখুন কয়েক ঘন্টা। তারপর এটি চোখের উপর দিয়ে রাখুন কয়েক মিনিট। নিয়মিত ব্যবহারে চোখের নিচের ফোলাভাব দূর হয়ে যাবে।

৪। পায়ের দুর্গন্ধ

অনেকের পায়ে দুর্গন্ধ হয়ে থাকে। অতিরিক্ত ঘামের কারণে এই দুর্গন্ধ সৃষ্টি  হয়। এই ক্ষেত্রে ব্ল্যাক টি বেশ কার্যকর। একটি পাত্রে ৩:১ অনুপাতে পানি এবং কালো চা মিশিয়ে নিন। এই মিশ্রণে পা ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। এর ট্যানিক অ্যাসিড পায়ের জীবাণু দূর করে পা থেকে দুর্গন্ধ দূর করে দেয়।

৫। রোদেপোড়া দাগ দূর করা

ত্বক রোদে পুড়ে সানবার্ন হতে পারে। এই সানবার্ন দূর করতে কার্যকর টি ব্যাগ। ব্যবহৃত টি ব্যাগ ফ্রিজে রাখুন কিছু সময়। এরপর রোদেপোড়া স্থানে লাগান। ব্ল্যাক টি ব্যাগ ত্বকের জ্বালাপোড়া রোধ করতে সাহায্য করবে।

৬। চুলের রং স্থায়ী করতে

চুল রং করতে অনেকে মেহেদী ব্যবহার করে থাকেন। মেহেদির সাথে এক কাপ চা মিশিয়ে নিন। এটি চুলে ব্যবহার করুন। চুলের রং স্থায়ী করার পাশাপাশি এটি চুল সিল্কি ঝলমলে করে তুলবে।

৭। স্কিন টোনার হিসেবে

ত্বক সুস্থ রাখার জন্য সিটিএম (CTM) নিয়ম অনেকে মেনে চলেন। ক্লিনিং, টোনিং এবং ময়েশ্চারাইজিং। স্কিন টোনার হিসেবে গ্রিন টি বেশ উপকারী। এটি ত্বক পরিষ্কার করার পাশাপাশি প্রাকৃতিক একটি গ্লো এনে দেবে ত্বকে।